সামনে এগিয়ে যেতে চায় আর্সেনাল

এফএনএস স্পোর্টস: লিগের পথচলার চার ভাগের এক ভাগও শেষ হয়নি। শীর্ষে থাকা আর্সেনালের সঙ্গে লিভারপুরের ব্যবধান এখনই ১১ পয়েন্টের। তবে তাতে তৃপ্তির ঢেকুর তুলছেন না মিকেল আর্তেতা। আর্সেনাল কোচের চাওয়া, এই ব্যবধান আরও বাড়িয়ে নেওয়া। লিভারপুলকে হারিয়ে তিনি এগিয়ে থাকতে চান মনস্তাত্ত্বিক লড়াইয়েও। ইংলিশ প্রিমিয়ার লিগে রোববার মুখোমুখি হবে এই দুই ক্লাব। কিছুদিন আগে হলেও এই লড়াইয়ে ফেভারিট হয়ে নামত লিভারপুল। কিন্তু এই মৌসুমে আর্সেনাল এখন পর্যন্ত উড়ছে। লিভারপুল কেবল পেছন পানে হাঁটছে। ৮ ম্যাচের ৭টিই জিতে আর্সেনাল এখন পয়েন্ট তালিকার শীর্ষে ২১ পয়েন্ট নিয়ে। ৭ ম্যাচের ¯্রফে ২টিতে জিতে লিভারপুলের পয়েন্ট ১০। গত মৌসুমে শেষ দিন পর্যন্ত ইংলিশ লিগ ও চ্যাম্পিয়ন্স লিগের শিরোপা লড়াইয়ে থাকা দল এবার লিগের পয়েন্ট তালিকায় এখনই নেমে গেছে ৯ নম্বরে। সময় এখন আর্সেনালের পক্ষে, ছন্দও দারুণ। লিভারপুল হারিয়ে খুঁজছে নিজেদের।

এটিকেই কাজে লাগিয়ে ব্যবধান আরও বাড়িয়ে নিতে চান আর্তেতা। “মোমেন্টাম যখন পক্ষে থাকে এবং সুসময় চলতে থাকে, প্রতিপক্ষদের যতটা সম্ভব দূরে ঠেলে সামনে এগিয়ে যেতে হয়। মনস্ত্বাত্ত্বিকভাবেও এটা খুব গুরুত্বপূর্ণ।” লিভারপুলের সঙ্গে লড়াইয়ে আগে আর্তেতার শঙ্কার জায়গা কেবল ‘মনের বাঘ’ নিয়ে। ফর্ম ভালো না থাকলেও লিভারপুল দলটা তো আর হুট করে খারাপ হয়ে যায়নি। যে কোনো সময় জ¦লে ওঠার সম্ভাবনা তাদের আছেই। অনেক ক্ষেত্রে এক ধরনের ভয়ও কাজ করে এরকম প্রতিপক্ষের সঙ্গে লড়াইয়ে নামার আগে। এই ভয়কেই প্রশ্রয় দিতে চান না আর্তেতা। লিগে আগের ম্যাচে টটেনহ্যাম হটস্পারের বিপক্ষে ৩-১ গোলের জয়ে যেভাবে খেলেছে আর্সেনাল, এই ম্যাচেও দলকে একই চেহারায় দেখতে চান কোচ। “এই সব ম্যাচ জিততে বিশ্বাসটা গুরুত্বপূর্ণ। তাদের বিপক্ষে মাঠে নেমে লড়াই করা এবং জয়ের বিশ্বাস থাকতে হয়। এসব না থাকা মানে ভেতরে ভয় ঢুকে যাওয়া।” “ভয় হলো সবচেয়ে ভয়ঙ্কর শত্রু, বিশেষ করে শীর্ষ দলগুলির বিপক্ষে। কারণ বড় দলগুলি প্রতিপক্ষের এই ভয়কে কাজে লাগিয়েই ম্যাচ জিতে নেয়। রোববারের ম্যাচে কোনো ধরনের ভয় নিয়ে মাঠে নামা যাবে না আমাদের, স্পার্সের বিপক্ষে ম্যাচেও যেমন ছিল না কোনো ভয়।”

এই বিভাগের আরও সংবাদ
সকল প্রকাশিত/প্রচারিতো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না