সাতক্ষীরায় দলিত জনগোষ্ঠীর আর্থ সামাজিক মানোন্নয়নে প্রকল্প অবহিতকরণ সভা

অনলাইন ডেস্ক: পিছিয়ে পড়া জনগোষ্ঠীর আর্থ সামাজিক উন্নয়ন কল্পে প্রকল্প অবহিতকরণ সভা অনুষ্ঠিত হয়েছে। বুধবার সকাল ১১টায় সাতক্ষীরা প্রেস ক্লাবের বঙ্গবন্ধু মিলনায়তনে এ সভা অনুষ্ঠিত হয়। বেসরকারি সংস্থা দলিত এর বাস্তবায়নে বাংলাদেশ দলিত যুব পরিষদের আয়োজনে সংগঠণটির ব্যবস্থাপক উত্তম কুমার দাসের সভাপতিত্বে সভায় বক্তব্য দেন জেলা যুব উন্নয়ন কর্মকর্তা সন্দীপ কুমার দাস, সদর সমাজসেবা কর্মকর্তা শহীদুর রহমান, সদর উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যোন কোহিনুর ইসলাম, সাতক্ষীরা পৌরসভার ভারপ্রাপ্ত মেয়র শেখ ফিরোজ হোসেন, জেলা মহিলা বিষয়ক কর্মকর্তার অফিসের প্রশিক্ষক তাসরিন খাতুন, দলিত নেতা গৌর পদ দাস প্রমুখ।

এসময় বক্তারা বলেন, পিছিয়ে পড়া জনগোষ্ঠী তথা দলিত সম্প্রদায়ের জীবন জীবিকার মানোন্নয়নে সরকারের পাশাপাশি বেসরকারি সংস্থাও কাজ করে যাচ্ছে। এরপরও তারা অনেক পিছিয়ে পড়ে রয়েছে। দলিত জনগোষ্ঠীর মেয়েদেরকে নাবালিকা অবস্থায় বিয়ে দেওয়া হচ্ছে। শিক্ষাঙ্গন থেকে ঝরে পড়ছে দলিত শিক্ষার্থীরা। এ ছাড়া বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে কোটা ব্যবস্থা না থাকায় দলিত শিক্ষার্থীরা মেধা তালিকায় স্থান না করতে পেরে ভর্তি হচ্ছে পারছে না। সহজ শর্তে ঋণ না পাওয়ায় দলিত সম্প্রদায়ের মানুষজন নিজেদের পেশাকে সমুন্নত রাখতে পারছে না।

- Advertisement -

ক্ষমতাসীন দলের নেতাদের চাপে যোগ্যতা থাকার পরও দলিতদের অনেকে সমাজ সেবা অধিদপ্তর, মহিলা বিষয়ক কর্মকর্তার অফিসসহ বিভিন্ন দপ্তরে প্রশিক্ষণ নিতে পারছে না। একইভাবে বিভিন্ন সরকারি নিয়োগ পরীক্ষায় কোটা থাক বঞ্চিত করা হচ্ছে। ফলে দলিত জনগোষ্ঠীর ভাগ্যের পরিবর্তণ করা কঠিন হয়ে পড়েছে। এজন্য জাত পাত পেশাভিত্তিক বাংলাদেশ গড়ার লক্ষ্যে বাংলাদেশ দলিত যুব ঐক্য পরিষদ প্রকল্প হাতে নিয়ে কাজ করে যাচ্ছে। সেজন্য সরকার প্রদত্ত সকল সুযোগ সুবিধা দলিত জনগোষ্ঠীকে দেওয়া হবে।

এই বিভাগের আরও সংবাদ
সকল প্রকাশিত/প্রচারিতো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না