নারীরাই পারে সকল প্রতিবন্ধকতাকে মাড়িয়ে জয়ী হতে– সেঁজুতি এমপি

এস এম হাবিবুল হাসান: আমরা নারী, আমরা সব পারি, নারীরাই পারে সকল প্রতিবন্ধকতাকে মাড়িয়ে সামনে এগিয়ে যেতে,জয়ী হতে। নারীর ক্ষমতায়নে বিশ্বের রোল মডেল আজকের বাংলাদেশ।যেখানে প্রধানমন্ত্রী থেকে সংসদে স্পিকার নারী, যেদেশে মন্ত্রী-প্রতিমন্ত্রীরা থেকে প্রশাসনের বড় বড় পোস্টে নারী,পুলিশ সুপার নারী। প্রতিটিটা সেক্টরে আজ নারীরা সফলভাবে প্রতিষ্ঠিত।

শুক্রবার(০৮ মার্চ)সকালে সাতক্ষীরা জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে “নারীর সমঅধিকার,সে সুযোগ এগিয়ে নিতে হোক বিনিয়োগ”প্রতিপাদ্যে নারী দিবসের আলোচনা সভায় অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক)মো. সরোয়ার হোসেন’র সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে বক্তব্যে সংরক্ষিত নারী আসনের সংসদ সদস্য,যুব ও ক্রীড়া মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য লায়লা পারভীন সেঁজুতি এসকল কথা বলেন।

- Advertisement -

তিনি আরো বলেন,নারীদের চলার পথ অনেক কঠিন। কেউ তাকে পথ দেখিয়ে দেবে না। নিজেকেই নিজের পথে তৈরি করে নিতে হবে। নারী তার নিজের অধিকার নিজেই আদায় করে নেবে।জাতীয় জীবনসহ সকল স্তরে নারীদের অগ্রাধিকার নিশ্চিত করতে হবে। তাহলে নারীর ক্ষমতায়নের মাধ্যমে এগিয়ে যাবে আমাদের এই বাংলাদেশ।
সেঁজুতি এমপি তার বক্তব্যে আরও বলেন,
প্রাথমিক শিক্ষা ক্ষেত্রে ৬০ শতাংশই নারীদের অগ্রাধিকার,দেশের জিডিপিতে সবচেয়ে বেশি গার্মেন্টস শিল্পীর নারী কর্মীদের অংশগ্রহন।প্রধানমন্ত্রী শেখ হাসিনা যেমন এই দেশটাকে ২০৪১ সালে উন্নত বিশ্বের কাতারে নিয়ে যেতে কাজ করছেন।তার সে আশা বা স্বপ্ন পুরনে নারীদের অংশগ্রহণ অবধারিত।ডিজিটাল বাংলাদেশ হয়েছে,বর্তমানে স্মার্ট বাংলাদেশ আর ২০৪১ সালের উন্নত বিশ্বের বাংলাদেশ অধরা নয়। সেলক্ষ্যে নারী-পুরুষ সকলে এক হয়ে কাজ করতে হবে। নারী যেমন সফলতার পেছনে একজন পুরুষ থাকে তেমনি একজন পুরুষের সফলতার পেছনেও নারী থাকে। তাই নারীদের অবহেলা নয় সু্যোগ দিতে হবে।

সাতক্ষীরা জেলা মহিলা বিষয়ক অধিদপ্তরের প্রোগ্রাম অফিসার ফাতেমা জোহরার সঞ্চালনায় নারী দিবসের আলোচনা সভায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য দেন,অতিরিক্ত পুলিশ সুপার (ক্রাইম অফস্)মো. আমিনুর রহমান,শিক্ষাবিদ প্রফেসর আব্দুল হামিদ,জেলা আওয়ামী লীগের সহ-সভাপতি শাহানা মুহিদ বুলু,জেলা মহিলা সংস্থার চেয়ারম্যান জোৎস্না দত্ত।

আন্তর্জাতিক নারী দিবসের আলোচনা সভার মাঝে কিশোর-কিশোরী ক্লাবের সংগীত শিক্ষক শিরিনা আক্তারের কন্ঠে গাওয়া “আমরা কন্যা,আমরা ভগ্নি,আমরা জায়া জননী, আমরা যে নারী আলোর দিশারী আমরা লক্ষ্মী সরুপিনী” গানটি নারী দিবসের অনুষ্ঠানে নারীদেরকে আরও অনুপ্রাণিত করে।

সাতক্ষীরা জেলা প্রশাসন ও মহিলা বিষয়ক অধিদপ্তরের আয়োজনে নারী দিবসের আলোচনা সভায় অতিথি হিসেবে বক্তব্য দেন, জেলা মহিলা বিষয়ক অধিদপ্তরের উপ-পরিচালক এ কে এম শফিউল আযম, নারীনেত্রী ফরিদা আক্তার বিউটি,জেলা মহিলা বিষয়ক অধিদপ্তরের প্রোগ্রাম অফিসার আব্দুল হাই সিদ্দিক প্রমুখ।

এর আগে ব্যানার ফেস্টুন ও বেলুন উড়িয়ে নারী দিবসের বর্ণাঢ্য শোভাযাত্রা ও দিবসটির উদ্বোধন করেন সংসদ সদস্য লায়লা পারভীন সেঁজুতি।শোভাযাত্রাটি শহরের শহীদ আব্দুল রাজ্জাক পার্কে থেকে শুরু হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিন করে জেলা শিল্পকলা একাডেমি মিলনায়তনে এসে নারী দিবসের আলোচনা সভায় মিলিত হয়।

এবছর আন্তর্জাতিক নারী দিবসে সফল নারী প্রশিক্ষণার্থী হিসেবে রাবেয়া সুলতানাকে সেলাই মেশিন উপহার দেওয়া হয়েছে।এছাড়া সফল নারী উদ্যোক্তা ফাতেমা আক্তার ও ফাতেমা খাতুনকে সম্মাননা স্মারক ক্রেষ্ট প্রদান করা হয়।

এই বিভাগের আরও সংবাদ
সকল প্রকাশিত/প্রচারিতো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না