গরম পড়তেই ঘামাচির সমস্যা? সমাধানে কী করবেন

লাইফস্টাইল ডেস্ক: গরম পড়তে না পড়তেই অনেকের ত্বকের নানা সমস্যা দেখা দিচ্ছে। ঘামের কারণে শরীরের নানা জায়গায় হচ্ছে ঘামাচি। আর ঘামাচির কারণে চুলকানির সমস্যাও বাড়ছে। বাজারচলতি কিছু পাউডার বা সাবান এই সমস্যা দূর করতে পারে বলে অনেক প্রস্তুতকারী সংস্থা দাবি করলেও, তাতে নানা রাসায়নিক মেশানো থাকে। অনেক সময়ে সেগুলি ব্যবহার করলে জ্বালাভাব আরও বেড়ে যায়। সেক্ষেত্রে ঘরোয়া উপায়ে এর সমাধান খুঁজতে পারেন।
কী করবেন-

১. সবার ফ্রিজেই কমবেশি বরফ রাখা থাকে। একটি শুকনো কাপড়ে কয়েক টুকরো বরফ নিয়ে ১০-১৫ মিনিট ধরে ঘামাচির উপর লাগাতে পারেন। দিনে ৩-৪ বার এই ভাবে করলে ভালো ফল পাবেন।

- Advertisement -

২. চার টেবিলচামচ মুলতানি মাটির সঙ্গে পরিমাণ মতো গোলাপ জল মিশিয়ে ঘামাচির উপর লাগান। কিছু ক্ষণ রেখে শুকিয়ে নিন। এর পর ধুয়ে ফেলুন। এতে উপকার পাবেন।

৩. ঘামাচির সমস্যা কমাতে অ্যালো ভেরা লাগাতে পারেন। এজন্য ঘামাচির উপর শুধু অ্যালো ভেরার রস বা হলুদের সঙ্গে অ্যালো ভেরার রস মিশিয়ে লাগান। কিছু ক্ষণ রেখে ধুয়ে ফেলুন। উপকার পাবেন।

৪. ঘামাচির সমস্যা কমাতে উপকারী নিম পাতাও। নিম পাতার রসের সঙ্গে গোলাপ জল মিশিয়ে ঘামাচির উপর লাগাতে পারেন। আবার ঘামাচি না চুলকে তার উপর নিম ডাল বোলালেও আরাম পাবেন।

৫. ২ টেবিল চামচ চন্দনের গুঁড়োর সঙ্গে পরিমাণ মতো গোলাপ জল মিশিয়ে ঘামাচির উপর লাগাতে পারেন। চন্দনের প্রলেপ ত্বককে ঠান্ডা করে ঘামাচির সমস্যা দূর করবে।

এই বিভাগের আরও সংবাদ
সকল প্রকাশিত/প্রচারিতো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না