ইন্টারনেট এলেও স্বাভাবিক হয়নি মোবাইলে আর্থিক লেনদেন

অনলাইন ডেস্ক: সীমিত আকারে ইন্টারনেট সেবা চালু হলেও স্বাভাবিক লেনদেনে ফিরতে পারেনি মোবাইলে আর্থিক সেবাদাতা প্রতিষ্ঠানগুলো। তারা বলছে, ম্যানুয়াল পদ্ধতিতে প্রয়োজনীয় কার্যক্রম করা গেলেও মোবাইল ডেটা না থাকায় অ্যাপে লেনদেন কমেছে। এজেন্টরা জানান, ইন্টারনেট চালু হলেও এখনও স্বাভাবিক লেনদেন করতে পারছেন না তারা।

কারফিউ শিথিলের পর বুধবার সীমিত আকারে ইন্টারনেট সেবা চালু করায় শুরু হয় ব্যাংকের লেনদেন। এতে বিকাশ, নগদ, রকেটসহ অন্যান্য এমএফএস এজেন্টরা ইলেক্ট্রনিক মানি জমা ও সংগ্রহ করেছেন। ফলে রাজধানীর বিভিন্ন জায়গায় খুলেছে এজেন্ট পয়েন্টগুলো। তবে মোবাইল ডেটা না থাকায় এখনও স্বাভাবিক লেনদেন করতে পারছেন না তারা।

- Advertisement -

মোবাইলে আর্থিক সেবাদান পয়েন্টগুলোতে গিয়ে দেখা যায় ক্রেতাদের ভিড়। তবে এজেন্ট মালিকেরা বলছেন, মোবাইল ডেটা চালু না হওয়ায় কাজে গতি নেই।

এখনও ইউএসএসডি পদ্ধতি ব্যবহার করে চলছে লেনদেন। তবে মোবাইল রিচার্জ, টাকা পাঠানো, বিল পরিশোধ করার মতো সীমিত পরিসরে সেবা পাচ্ছেন গ্রাহকেরা।

নগদের ব্যবস্থাপনা পরিচালক তানভির এ মিশুক বলেন, ইন্টারনেট কানেকশন কখনো থাকছে আবার কখনো থাকছে না। ফলে সার্ভিসটা সেভাবে দেওয়া যাচ্ছে না। এ পরিস্থিতিতে ইউএসএসডি পদ্ধতিতে কাজ চালিয়ে যেতে হবে।

মোবাইল ইন্টারনেট চালু না হওয়ায় এখনও অ্যাপে লেনদেনে ভোগান্তিতে পড়ছেন গ্রাহকেরা। ইউএসএসডি সেবা চালু থাকলেও, স্বাভাবিক সময়ের চেয়ে লেনদেন কমেছে বলে জানিয়েছে প্রতিষ্ঠানগুলো।

বিকাশের হেড অফ কর্পোরেট কমিউনিকেশন্স শামসুদ্দিন হায়দার ডালিম বলেন, যেহেতু গ্রাহকেরা অ্যাপ ব্যবহার করতে পারছে না, তাই রেগুলার সেবাগুলো না নিলেও জরুরি সেবাগুলো তারা নিচ্ছে। তবে ইন্টারনেট ফিরে এলে দ্রুতই পরিস্থিতি স্বাভাবিক হবে।

পরিসংখ্যান ব্যুরোর তথ্য বলছে, দেশে মোবাইল ব্যাংকিং হিসাবধারীর সংখ্যা এখন ২২ কোটি ১৪ লাখের বেশি। যাতে গড়ে দৈনিক লেনদেন প্রায় চার হাজার কোটি টাকা।

এই বিভাগের আরও সংবাদ
সকল প্রকাশিত/প্রচারিতো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না