বেসন না টমেটো, ত্বকের কালচে ছোপ তুলতে কোনটি কার্যকর

লাইফস্টাইল ডেস্ক: ত্বকের যত্নে অনেকেই ঘরোয়া ও প্রাকৃতিক উপাদানের উপর ভরসা রাখেন। কোনও কোনও উপাদান ত্বকের জন্যে ভালোও। তবে সব ঘরোয়া উপাদানই ত্বকের বন্ধু হয় না। এ কারণে ত্বকের যত্নে কোনো উপাদান ব্যবহারের আগে সতর্ক হওয়া প্রয়োজন।

এখন প্রশ্ন হচ্ছে, কোন উপাদানটি মুখে ব্যবহার করবেন এবং কোনটি করবেন না? সম্প্রতি একটি ইনস্টাগ্রাম ভিডিওতে এ ব্যাপারে কথা বলেছেন ভারতীয় ত্বকরোগ বিশেষজ্ঞ, ডা.আঁচল পন্থ। সেখানে তিনি ত্বকের জন্যে উপকারী প্রাকৃতিক উপাদান নিয়েও আলোচনা করেছেন।

- Advertisement -

ডা. আঁচলের মতে, প্রাকৃতিক উপাদান ত্বকের সমস্যাগুলি দ্রুত সারিয়ে তুলতে না পারলেও সাময়িক স্বস্তি দেয়। এ কারণে ঘরোয়া রূপটানে এসব উপাদানের ব্যবহার বেশ জনপ্রিয়। তাই বলে যা ইচ্ছে তাই মুখে মেখে নিলেই তো কাজ হবে না। এক্ষেত্রে বেছে নিতে হবে কিছু নিরাপদ প্রাকৃতিক উপাদান। এসব উপাদান ত্বকের উজ্জ্বলতা বাড়ানোর পাশাপাশি আর্দ্রতার মাত্রা ধরে রাখতেও সাহায্য করবে।

ত্বকের যত্নে কী ব্যবহার করবেন-

ত্বকের উপর থেকে কালচে ভাব মলিন করার জন্যে অনেকেই বেসনের ফেসপ্যাক ব্যবহার করেন, কেউ আবার ভরসা রাখেন টমেটোর উপরে। কিন্তু এই দুইয়ের মধ্য়ে কোনটি বেশি উপকারী?

ডা. আঁচল জানান, ত্বকের ট্যান ওঠাতে টমেটো ব্যবহারই ভালো। এতে থাকা লাইসোপিন ত্বকের ভেতরে অ্যান্টিঅক্সিড্যান্ট হিসেবে কাজ করে এবং ত্বকের উজ্জ্বলতা বাড়ায়।

অন্যদিকে বেসন হল প্রাকৃতিক এক্সফোলিয়েটর, যা আপনার ত্বকের অস্বস্তির কারণও হয়ে উঠতে পারে। বিশেষ করে শুষ্ক ত্বকের বেশ ক্ষতি করতে পারে এই প্রাকৃতিক উপাদান।

চিকিৎসকের মতে, ত্বকের উজ্জ্বলতা বাড়াতে গোলাপ জল এবং মধুর ফেসপ্যাক ব্যবহার করাই হবে বুদ্ধিমানের কাজ। কারণ এটি আপনার ত্বকের প্রাকৃতিক উজ্জ্বলতা বাড়ানোর সঙ্গে সঙ্গে ত্বকের আর্দ্রতার মাত্রাও ধরে রাখে।

অনেকে ত্বকের যত্নে কফির ফেসপ্যাকেও ব্যৗবহার করেন। তবে ডা. আঁচলের মতে,এই উপাদানটি শরীরের অন্যান্য অংশে ব্যবহার করতেই পারেন, কিন্তু সরাসরি মুখের ত্বকে না লাগানোই ভালো।

ত্বক ভালো রাখার জন্যে নিয়মিত এক্সফোলিয়েট করা জরুরি। এই প্রক্রিয়ায় আপনার ত্বকের উপরের মৃত কোষের স্তর পরিষ্কার হয়ে যাবে আর উজ্জ্বলতাও বাড়বে। এক্ষেত্রে ওয়ালনাট স্ক্রাব ব্যবহার করেন অনেকেই। কিন্তু এটি ত্বকের আর্দ্রতা নষ্ট করতে পারে। তাই এর পরিবর্তে ব্যবহার করুন টক দই। এতে উপস্থিত ল্যাকটিক অ্যাসিড এক্সফোলিয়েটর হিসেবে কাজ করবে এবং উজ্জ্বলতা বাড়াতেও সাহায্য করবে।

এই বিভাগের আরও সংবাদ
সকল প্রকাশিত/প্রচারিতো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না