• শিরোনাম

    ফেসবুকে

    ফেসবুকে নতুন ফিচার

    নিজস্ব প্রতিবেদক | মঙ্গলবার, ১৭ আগস্ট ২০২১

    ফেসবুকে নতুন ফিচার

    ভার্চুয়াল জগতে একে অপরের সাথে যোগাযোগের অন্যতম মাধ্যম ফেসবুক। জনপ্রিয় এই সোশ্যাল প্লাটফর্মে সম্প্রতি যুক্ত হয়েছে নতুন ফিচার। তথ্য আদান প্রদানে গুগলকে সঙ্গী করে আগেও গ্রাহক সুবিধার্থে অনেক পদক্ষেপ নিয়েছে প্রতিষ্ঠানটি। চলতি বছরের শুরুতে ট্রান্সফার ইয়োর ইনফরমেশন শুরু করেছিল তারা। যার মাধ্যমে ফেসবুকের বিভিন্ন তথ্য ব্যবহারকারীরা নিজেদের ইচ্ছেমতো বিভিন্ন অ্যাপে ব্যবহার করতে পারতো।

    সে সময় ফেসবুক কর্তৃপক্ষ জানিয়েছিল ব্যবহারকারীরা তাদের যাবতীয় পোস্ট এবং নোটস, গুগল ডক্স, ব্লগার, ব্যাকব্লেজ, ড্রপবক্স, গুগল ফটোজ, কুফ্র এবং ওয়ার্ডপ্রেসে স্থানান্তরিত করতে পারবে।

    তবে এবার ফের ফেসবুকের পক্ষ থেকে আরও একটি বড় ঘোষণা আসল। যেখানে জানানো হয়েছে, ফেসবুক ব্যবহারকারীরা তাদের তথ্য গুগল ক্যালেন্ডারে এবং ফটোবাকেটে স্টোর করে রাখতে পারে।

    এ ব্যাপারে ফেসবুক কর্তৃপক্ষ জানিয়েছে, ‘এই নতুন ফিচারগুলো এনে আমরা খুবই আনন্দিত। ওই নতুন আপডেটের সঙ্গে ব্যবহারকারীরা তাদের নিজেদের প্রোফাইল আরও নিয়ন্ত্রণে রাখতে পারবে।’ পাশাপাশি ফেসবুক ইভেন্টস চালু করা হচ্ছে।

    ফেসবুকের নতুন ফিচার্সগুলোর ব্যবহার পদ্ধতি-

    নতুন এই ফিচারগুলো ব্যবহারের জন্য প্রথমে ফেসবুক অ্যাপ চালু করতে হবে। এরপর অ্যাপের সেটিংস অপশনে গেলে ব্যবহারকারীর যাবতীয় তথ্য দেখা যাবে। সেখানে স্ক্রল ডাউন করে যেতে হবে। এরপর ট্রান্সফার অ্যা কপি অফ ইয়োর ইনফরমেশন অপশনে ক্লিক করতে হবে।

    এবার নেক্সট অপশনে ক্লিক করতে হবে। তারপর কোথায় তথ্য ট্রান্সফার করা হবে তার ডেস্টিনেশন সিলেক্ট করতে হবে। যেমন, গুগল ক্যালেন্ডার। ডেস্টিনেশন সিলেক্ট করার পর কী কী ট্রান্সফার করা হবে তার অপশনে ক্লিক করতে হবে। এরপর কোন তারিখ থেকে কোন তারিখ পর্যন্ত সেটি সিলেক্ট করতে হবে। তারপর নেক্সট অপশনে ক্লিক করতে হবে এবং পরের ধাপে কানেক্ট অপশনে ক্লিক করতে হবে। এরপর গুগল অ্যাকাউন্টে লগ ইন করতে হবে। ব্যাস, গুগল অ্যাকাউন্ট কনফার্ম করলেই সব তথ্য গুগলে স্টোর হবে।

    নতুন ফিচারের এই সুবিধা পেতে কোনো সমস্যা হলে ফেসবুক অ্যাপটি আপডেট করা যেতে পারে। এতে সমস্যা সমাধান হওয়ার সম্ভাবনা রয়েছে।

    Comments

    comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত