দেবহাটায় সিভিএ গ্রুপের দক্ষতা বৃদ্ধিমূলক প্রশিক্ষণ

দেবহাটা প্রতিনিধি: দেবহাটার সখিপুরে সিভিএ গ্রুপের দক্ষতা বৃদ্ধিমূলক প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়েছে। ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশের রাইট টু গ্রো প্রজেক্টের আয়োজনে গত (৩ মার্চ সোমাবার থেকে ৬ মার্চ বুধবার) ৩ দিনব্যাপী এ প্রশিক্ষণ অনুষ্ঠিত হয়।

এতে সখিপুর ইউনিয়নের পাঁচপোতা ও ঈদগাহ কমিউনিটি ক্লিনিকের ২০ জন সিভিএ গ্রুপের দক্ষতা বৃদ্ধিমূলক প্রশিক্ষণে প্রধান অতিথি ছিলেন সখিপুর ইউপি চেয়ারম্যান সাইফুল ইসলাম। বিশেষ অতিথি ছিলেন ৪নং ওয়ার্ড ইউপি সদস্য নাজিম উদ্দীন, ৬নং ওয়ার্ড ইউপি সদস্য নির্মল কুমার মন্ডল, ইউপি সচিব গোলাম রব্বানী। উপস্থিত ছিলেন ওয়ার্ল্ড ভিশন বাংলাদেশের রাইট টু গ্রো প্রজেক্টের ট্রেনিং এন্ড ক্যাপাসিটি বিল্ডিং অফিসার সুশান্ত রায়, অ্যাডভোকেসী ও জেন্ডার অফিসার উজ্জ্বল কুমার পাল, মনিটরিং অফিসার বিলকিস আরা চৌধুরী, প্রজেক্ট অফিসার তানজিমা আক্তার, ইউনিয়ন ফ্যাসিলিটেটর জয় কুমার ঘোষ, কমিউনিটি প্রমোটর সুরমা আক্তার, তানিয়া ইসলাম। প্রশিক্ষণে সিভিএ গ্রুপের সদস্যদের দায়িত্ব সম্পর্কে আলোচনা করা হয়। মনিটরিং স্ট্যান্ডার্ড, স্বেচ্ছায় কাজ সম্পর্কে আলোচনা করা হয়।

- Advertisement -

রাবিতে ভর্তিচ্ছু পরীক্ষার্থীদের সহায়তায় দেবহাটার শিক্ষার্থীদের সংগঠন ‘দরদি’ নিজস্ব প্রতিনিধি: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ২০২৩-২৪ সেশনের বিভিন্ন অনুষদের স্নাতক প্রথম বর্ষের পরীক্ষার্থীদের সহায়তার ধারাবাহিকতায় গত মঙ্গলবার (৫ মার্চ) রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ‘কলা, আইন, সামাজিক বিজ্ঞান, চারুকলা ও শিক্ষা ও গবেষণা’ অনুষদভুক্ত এ-ইউনিটের ভর্তি পরীক্ষা দিতে আসা শিক্ষার্থীদের সহযোগিতা করে। এ কাজটি বাস্তবায়ন করেছে সাতক্ষীরার দেবহাটা উপজেলার সারাদেশের বিশ্ববিদ্যালয়-শিক্ষার্থীদের সংগঠন ‘দরদি’ এর স্বেচ্ছাসেবকরা।

ভর্তিচ্ছুদের সহযোগিতায় দরদি’র কর্মসূচির মধ্যে রাজশাহী বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে অস্থায়ী ভর্তি তথ্য সহায়তা কেন্দ্র স্থাপন, দেবহাটা থেকে আগত পরীক্ষার্থীদের পরীক্ষাকেন্দ্রে পৌঁছে দেওয়া, ভর্তিচ্ছু সকল শিক্ষার্থীদের তথ্য সেবার জন্য সার্বক্ষণিক স্বেচ্ছাসেবক নিয়োজিত রাখা, সুপেয় পানির ব্যবস্থা, মাস্ক, কলম ও টিস্য বিতরণ। পাশাপাশি দেবহাটা থেকে আগত শিক্ষার্থীদের অভিভাবকদের পরীক্ষাকালীন বসার সুব্যবস্থা। তাছাড়া পরীক্ষার পূর্বের রাতে ক্যাম্পাসে থাকারও ব্যবস্থা করে তারা।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সেন্ট্রাল লাইব্রেরি চত্বরে দরদি’র হেল্পডেস্ক বসেছিল। স্বেচ্ছাসেবী ছিল প্রায় ১০ জন। পরীক্ষার আগমুহ‚র্তে তথ্য গ্রহীতাদের উপচে পড়া ভিড় দেখা গেছে। ভর্তি সহায়তা হেল্পডেস্ক কর্মসূচি পরিচালনায় ছিলেন দরদি’রসহ সভাপতি মোঃ ইসমাইল হোসেন এবং যুগ্ম সাধারণ সম্পাদক রাশেদুজ্জামান। অন্যান্যদের মধ্যে অনুষ্ঠান সফল করেছে দরদির যুগ্ম সাধারণ সম্পাদক-ত্রয় নাজমুল হাসান, সাইদুর রহমান সাঈদ, মাসুম পারভেজ। পাশাপাশি অনুষ্ঠানে উপস্থিত ছিলেন দরদির সদস্যবৃন্দ সাখাওয়াত ইমরান, সাগর ঘোষ, তৌফিক হাসান, তরিকুল ইসলাম প্রমুখ।

অনুষ্ঠান সফল করার জন্য দরদির কেন্দ্রীয় কমিটির সভাপতি ও সাধারণ সম্পাদক প্রোগ্রামে উপস্থিত সবার প্রতি ধন্যবাদ জ্ঞাপন করেছেন। এ প্রসঙ্গে দরদির সভাপতি নাসিম হাসান বলেন, “দেবহাটাবাসীর আশার বাতিঘর, বিশ্ববিদ্যালয়-শিক্ষার্থীদের প্লাটফর্ম দরদি’র এটি একটি নিয়মিত আয়োজন। ব্যানারটা দরদি’র কিন্তু সেবাটা সবার। সকল পাবলিক বিশ্ববিদ্যালয়ের ভর্তি পরীক্ষায় পরীক্ষার্থী সেবার এ ধারা ভবিষ্যতেও অব্যাহত থাকবে”।
এবং সাধারণ সম্পাদক নাজমুল আহসান বলেন, “শিক্ষার্থীদের সংগঠন হিসেবে আমরা সর্বোচ্চ সহযোগিতাটুকু দেওয়ার চেষ্টা করি। শুধু রাজশাহী বিশ্ববিদ্যালয় নয়, দেশের অন্যান্য পাবলিক বিশ্ববিদ্যালয়গুলোতে আমাদের সহযোগিতা অব্যাহত থাকবে”।

অনুষ্ঠান পরিচালনায় সার্বিক সহায়তার জন্য ঢাকা মেট্রোপলিটন আনসারের অফিসার ইনচার্জ এবং দরদির কার্যনির্বাহী উপদেষ্টা মোঃ সাহাদাত হোসেন বিরু’র প্রতি দরদি’র নেতৃবৃন্দ কৃতজ্ঞতা জ্ঞাপন করেছেন। দেবহাটা ও সাতক্ষীরা থেকে আগত পরীক্ষার্থীর অভিভাবকসহ শিক্ষার্থীরা দরদি’র সেবাপ্রাপ্তিতে সন্তুষ্টি প্রকাশ করেছেন।

এই বিভাগের আরও সংবাদ
সকল প্রকাশিত/প্রচারিতো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না