• শিরোনাম

    দুনিয়া বদলানো

    দুনিয়া বদলানো এক মুঠোফোনের গল্প

    নিজস্ব প্রতিবেদক | মঙ্গলবার, ১৭ আগস্ট ২০২১

    দুনিয়া বদলানো এক মুঠোফোনের গল্প

    স্মার্টফোন মানে কী, তা বুঝে ওঠার বহু আগেই দুনিয়ায় আসে ‘নোকিয়া ৯০০০’। ২৫ বছর আগে, এই ফোন বদলে দিয়েছিল মোবাইলের প্রতি মানুষের দৃষ্টিভঙ্গী।

    জার্মানির হানোফারের কম্পিউটার মেলায় ১৯৯৬ সালে নোকিয়া উন্মোচন করে তাদের নতুন পণ্য ‘৯০০০ কমিউনিকেটর’ ফোন। সেই বছরের ১৫ আগস্ট বাজারে আসে সেটি। ‘হাতের মুঠোয় অফিস’ এনে দেওয়া সেই ফোন স্মার্টফোন শব্দটি আবিষ্কারের বহু আগেই স্মার্টফোনের ভূমিকা পালন করা শুরু করে।

    কমিউনিকেটর বাজারে আসার পর, দৈনন্দিন কাজে মানুষকে সাহায্য করার দায়ভার তুলে নেয় ‘ব্র্যাকবেরি’। এর আরো বেশ কিছু বছর পর, ২০০৭ সালে অ্যাপল আইফোন নিয়ে আসে বিশ্বের প্রথম মাল্টি টাচ স্ক্রিনযুক্ত স্মার্টফোন।

    খুদে ল্যাপটপের মতো গড়ন, কিবোর্ড ও সাদাকালো পর্দাযুক্ত কমিউনিকেটর যখন বাজারে আসে, তখন তার দৈর্ঘ্য ছিল সাড়ে এগারো সেন্টিমিটার। বিশ্বে প্রথমবারের মতো কোনো ফোনের মধ্যেই একসাথে পাওয়া যায় ইমেল, ইন্টারনেট ব্রাউজিং, ওয়ার্ড প্রসেসিংসহ লেখালেখির নানা ধরনের সুবিধা।

    বেখাপ্পা, অথচ যুগান্তকারী

    বর্তমান বিশ্বে অবিশ্বাস্যমনে হলেও মাত্র ৩৩ মেগাহার্টজের প্রসেসোরযুক্ত কমিউনিকেটরের মেমোরি ছিল মাত্র ৮ মেগাবাইট। কোনো ইমেল খুলে পড়তে হলেও ইন্টারনেটের সাথে ফোনকে যুক্ত করতে অপেক্ষা করতে হতো ৩০ সেকেণ্ড। এরপর, প্রতি সেকেণ্ডে ৯.৬ কিলোবাইট গতিতে আস্তে আস্তে রিড হতো ইমেলের বার্তা। এই গতি আজকের যুগে অকল্পনীয় ও হাস্যকর মনে হবে অনেকের কাছে।

    শুধু তাই নয়, কমিউনিকেটরের ওজন ছিল ৩৯৭গ্রাম। এই কমিউনিকেটর কিনতে মার্কিন যুক্তরাষ্ট্রে খরচ হতো ৮০০ ডলার, যা আজকের ৬৮ হাজার বাংলাদেশি টাকার সমান।

    কিন্তু ক্রেতাদের কাছে জনপ্রিয় হয়ে উঠতে এই কমিউনিকেটরের বেশ কয়েক বছর লেগে যায়। ২০০০ সালে বাজারে আসে নোকিয়া ৯২১০ কমিউনিকেটর, যা প্রথম মডেলের তুলনায় হালকা, ছোট, সস্তা ও সহজবোধ্য ছিল। কিন্তু ২০১০ সালে যখন অন্যান্য মোবাইল প্রস্তুতকারী সংস্থারা স্মার্টফোন তৈরি করতে শুরু করেন, খেই হারিয়ে ফেলে নোকিয়া। সেভাবে সাফল্য পায়না তাদের কমিউনিকেটর, যা কি না এই দৌড়ের প্রথম খেলোয়াড় ছিল।

    তবুও আজকের বাজারে নেহাত ফেলনা হয়ে যায়নি কমিউনিকেটর। ইবে-র মতো অনলাইন বাজারে ৬০০ মার্কিন ডলার দামে বা তারো বেশি দামে বিক্রি হচ্ছে বিশ্বের প্রথম স্মার্টফোন নোকিয়া কমিউনিকেটর ৯০০০।

    সূত্র: ডয়েচে ভেলে।

    Comments

    comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত