• শিরোনাম

    কিছুক্ষণের মধ্যে সংবাদ

    কিছুক্ষণের মধ্যে সংবাদ সম্মেলনে আসছে তালেবান

    নিউজজি ডেস্ক | মঙ্গলবার, ১৭ আগস্ট ২০২১

    কিছুক্ষণের মধ্যে সংবাদ সম্মেলনে আসছে তালেবান

    প্রথমবারের মতো সংবাদ সম্মেলন ডেকেছে আফগানিস্তানের বিদ্রোহীগোষ্ঠী তালেবান। রাজধানী কাবুলসহ দেশের বেশিরভাগ প্রদেশের নিয়ন্ত্রণ নেওয়ার দু’দিন পর এই সংবাদ সম্মেলন ডেকেছে বিদ্রোহীগোষ্ঠীটি। স্থানীয় সময় মঙ্গলবার রাত ৮টার দিকে এই সংবাদ সম্মেলন শুরু হবে বলে জানিয়েছেন তালেবানের একজন মুখপাত্র।

    ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি বলেছে, রোববার দেশটির রাজধানী কাবুলের নিয়ন্ত্রণ নেওয়ার পর আফগানিস্তানের জনগণের উদ্দেশে প্রথমবারের মতো প্রকাশ্যে কথা বলতে সংবাদ সম্মেলনের ডাক দিয়েছে তালেবান।

    মঙ্গলবার রাত ৮টার দিকে এই সংবাদ সম্মেলন শুরু হওয়ার কথা রয়েছে বলে তালেবানের একজন মুখপাত্র নিশ্চিত করেছেন।

    এক টুইট বার্তায় তিনি বলেছেন, মঙ্গলবার কাবুলের মিডিয়া সেন্টারে সংবাদ সম্মেলন করবেন তিনি। গণমাধ্যমের প্রতিনিধি এবং সাংবাদিকরা কাবুলের মিডিয়া সেন্টারে আসতে পারবেন বলে জানিয়েছেন জাবিহুল্লাহ মুজাহিদ। এর আগে কাবুলের এই মিডিয়া সেন্টার আফগানিস্তানের পলাতক প্রেসিডেন্ট আশরাফ গনি নেতৃত্বাধীন সরকার ব্যবহার করেছিল।

    একই দিন কাতারের রাজধানী দোহা থেকে আফগানিস্তানে ফিরছেন তালেবানের সহ-প্রতিষ্ঠাতা ও রাজনৈতিক শাখার প্রধান মোল্লাহ আব্দুল গনি বারাদার। দোহায় আফগানিস্তান পরিস্থিতি নিয়ে বিভিন্ন পক্ষের প্রতিনিধিদের সঙ্গে বৈঠকের পর মঙ্গলবার কান্দাহারে ফিরছেন তালেবানের এই নেতা।

    কাবুল দখলের পর তালেবানের ভবিষ্যৎ সরকার কাঠামো নিয়ে কাতারের রাজধানী দোহায় আলোচনা চলছে এবং আলোচনা শেষে শিগগিরই বিস্তারিত জানানো হবে গতকাল তালেবানের পক্ষ থেকে জানানো হয়েছিল।

    গত রোববার কোনও ধরনের সংঘাত ছাড়াই তালেবানের বিদ্রোহীরা আফগানিস্তানের রাজধানী দখলে নেয়। তালেবান কাবুলে ঢুকে পড়ার পর ওইদিন সন্ধ্যায় দেশ ছেড়ে ওমানে পালিয়ে যান প্রেসিডেন্ট আশরাফ গনি। এরপর থেকে আফগানজুড়ে তালেবানের ভয়ে ভীত মানুষের দেশ ছেড়ে পালানোর মরিয়া চেষ্টা দেখা গেছে। সোমবার দেশ ছাড়তে মরিয়া হাজার হাজার মানুষের উপচে পড়া ভিড় দেখা যায় কাবুল বিমানবন্দরে।

    এমনকি যুক্তরাষ্ট্রের সামরিক বাহিনীর বিমানের ডানায় চড়ে দেশ ছাড়ার চেষ্টার সময় চলন্ত বিমান থেকে তিনজনকে মাটিতে আছড়ে পড়তে দেখা গেছে। বিমানবন্দরে হুড়োহুড়ি করে উঠতে গিয়ে অন্তত পাঁচ জনের প্রাণহানি ঘটে বলে পশ্চিমা গণমাধ্যমের খবরে জানানো হয়। তবে দেশটির সংবাদমাধ্যম তোলো নিউজ বলছে, কাবুলের বিমানবন্দরে হুড়োহুড়িতে কমপক্ষে ১০ জনের প্রাণহানি ঘটেছে।

    Comments

    comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত