এবার বৈধ হতে পারে ব্যাটারিচালিত রিকশাভ্যান

ডেস্ক নিউজ: ব্যাটারিচালিত যানবাহন, বাইসাইকেল, রিকশা ও রিকশাভ্যানকে মোটরযানের স্বীকৃতি দিতে যাচ্ছে সরকার। ফলে সড়কে তাদের বৈধতা মিলতে পারে। বুধবার মন্ত্রিসভার বৈঠকে সড়ক পরিবহন সংশোধন আইন, ২০২৪-এর খসড়া নীতিগতভাবে অনুমোদন করা হয়েছে। সেখানে ব্যাটারিচালিত যানবাহনকে স্বীকৃতি দেওয়ার সিদ্ধান্ত হয়েছে। বৈঠক শেষে বুধবার বিকেলে সচিবালয়ে ব্রিফিংয়ে মন্ত্রিপরিষদ সচিব মো. মাহবুব হোসেন সাংবাদিকদের এই তথ্য জানান। মন্ত্রিপরিষদ সচিব বলেন, সংশোধনীর খসড়ায় তিন চাকার মোটরযানের ড্রাইভিং লাইসেন্স পাওয়ার শিক্ষাগত যোগ্যতা প্রস্তাব করা হয়েছে ‘পঞ্চম শ্রেণি পাস’। যন্ত্রচালিত বা বৈদ্যুতিক ব্যাটারিচালিত যানবাহন, বাইসাইকেল, রিকশা ও রিকশাভ্যানকে মোটরযানের স্বীকৃতি দেওয়া হচ্ছে। এছাড়া বিমার বিষয়টি যুক্ত করা হয়েছে সংশোধনীতে।

এদিকে, সড়ক পরিবহন সংশোধন আইন, ২০২৪-এর খসড়ার ৯৮ ধারায় মোটরযান মালিককে বিমা করতে হবে। না করলে ৩ হাজার টাকা জরিমানা করা হবে এমন বিধান রাখা হয়েছে বলেও জানান মন্ত্রিপরিষদ সচিব। হাইকোর্ট ২০২১ সালের ১৫ ডিসেম্বর ব্যাটারিচালিত থ্রি-হুইলার অটোরিকশা বন্ধের নির্দেশ দেয়। পাশাপাশি এ ধরনের গাড়ি নির্মাণ আমদানি ক্রয়-বিক্রয় বন্ধের নির্দেশও রয়েছে হাইকোর্টের আদেশে। কিন্তু এরপরও রাজধানীসহ সারা দেশের অলিগলিতে অবাধেই চলছে ব্যাটারিচালিত রিকশা, অটোরিকশা।

এই বিভাগের আরও সংবাদ
সকল প্রকাশিত/প্রচারিতো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না