• শিরোনাম

    যুক্তরাষ্ট্রে এবার বর্ণবিদ্বেষের শিকার এই তরুণী

    অনলাইন ডেস্ক | শনিবার, ২৫ মার্চ ২০১৭

    যুক্তরাষ্ট্রে এবার বর্ণবিদ্বেষের শিকার এই তরুণী

    এবার মার্কিন যুক্তরাষ্ট্রে বর্ণবিদ্বেষের শিকার হলেন এক শিখ ধর্মাবলম্বী তরুণী। মধ্যপ্রাচ্যের বাসিন্দা সন্দেহে তাকে আক্রমণ করেন এক মার্কিনী। নিউইয়র্কে ট্রেনের সাবওয়েতে ওই তরুণীর উপর চড়াও হন ওই দুষ্কৃতি। ওই তরুণীকে তিনি তার দেশ ছেড়ে চলে যেতে বলেন। এছাড়াও তাকে বলা হয়, ‘তুমি এই যুক্তরাষ্ট্রে থাকার যোগ্য নও। ’

    জানা যায়, রাজপ্রীত নামে ওই তরুণী ট্রেনে চড়ে মনহাট্টান যাচ্ছিলেন। তারই এক বন্ধুর জন্মদিনের পার্টিতে। সেখানেই হঠাৎ ট্রেনের সাবওয়েতে ওই শিখ যুবতীকে আক্রমণ করে ওই মার্কিন দুষ্কৃতি৷ রীতিমতন কড়া হুমকি দিয়েছেন তাকে। রাজপ্রীত জানিয়েছেন, তাঁর দেশ লেবানন থেকে প্রায় ৩০ মাইল দূরে। তিনি আরো জানিয়েছেন, বর্ণবিদ্বেষ ধীরে ধীরে হিংসাত্মক পরিস্থিতি নিয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র।

    প্রেসিডেন্টের পদে আসার পরই শরণার্থীদের উপর আক্রমণ করে ট্রাম্প। বিদেশে থাকা ভারতীয়দের উপরও জারি হয় নিষেধাজ্ঞা। এরপরই আসতে আসতে বেড়ে গিয়েছে বর্ণবিদ্বেষ। সম্প্রতি মার্কিন যুক্তরাষ্ট্রে বিদ্বেষের শিকার হয়েছিলেন অঙ্কুর মেহেতা। এই ঘটনায় অভিযুক্ত ব্যক্তিকে ইচ্ছাকৃতভাবে আঘাত করছিলেন আততায়ী। এর আগে প্রবাসী শিখ ধর্মাবলম্বী এক যুবকও বিদ্বেষের শিকার হয়েছিলেন। তাকেও বলা হয়েছিল, ‘তোমরা দেশে ফিরে যাও’। এই সমস্ত ঘটনার প্রতিবাদেই গত সোমবার হোয়াইট হাউসের সামনে একটি শান্তিপূর্ণ সচেতনতা সমাবেশের আয়োজন করা হয়। এই বিষয়ে হিন্দু ও শিখ সম্প্রদায়ের মানুষেরা ডোনাল্ড ট্রাম্পের হস্তক্ষেপ আশা করেছেন এই বর্ণবিদ্বেষের শিকার হওয়া ব্যক্তিরা।

    Comments

    comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত