• শিরোনাম

    তথ্য প্রযুক্তি নির্ভর ডিজিটাল বাংলাদেশ

    প্রফেসর ড. লুৎফর রহমান | শনিবার, ১৮ মার্চ ২০১৭

    তথ্য প্রযুক্তি নির্ভর ডিজিটাল বাংলাদেশ

    একটি গণতান্ত্রিক দেশের নাগরিক জানে গনতন্ত্র বলতে কি বুঝায় এবং স্বাধীন দেশের নাগরিক ও জানে স্বাধীনতার সংজ্ঞা কি । কিন্ত ডিজিটাল বাংলাদেশের অধিকাংশ মানুষের কাছে এখন ও ডিজিটাল শব্দের অর্থ স্পষ্ট নয় । আসলে ডিজিটালাইজেশান একটি বিজ্ঞান ভিত্তিক প্রযুক্তিগত শব্দ, যার সংজ্ঞা এবং ব্যাখ্যা প্রতিটি নাগরিকের ই জানা প্রয়োজন । সংশ্লিষ্ট বিষয়ের বিজ্ঞানী এবং প্রযুক্তিবিদেরা শব্দটির অর্থ জানেন । অন্যদিকে সর্বস্তরের মানুষ বিজ্ঞানী না হলে ও তথ্য প্রযুক্তির সুফল ভোগ করতে পারে ; যেমন গায়ক না হয়ে ও গানের আনন্দ পেতে পারে এবং বংশী- বাদক না হলে ও বাশির মিষ্টি সুর উপভোগ করা যায় ।
    বিশ্ব ব্যাঙ্কের সর্বশেষ সংজ্ঞানুযায়ী ইলেক্ট্রনিক্স, টেলিযোগাযোগ এবং কম্পিউটর এই তিন প্রযুক্তির সমন্বয় হল তথ্য প্রযুক্তি । ডিজিটালাইজেশন শব্দের সাথে আধুনিকতার বিশেষ যোগসুত্র রয়েছে । দ্রুত পরিবর্তনশীল ও প্রযুক্তি নির্ভর বিশ্বের সাথে সামঞ্জস্য রেখে ডিজিটাল বাংলাদেশ গড়ার জন্য প্রয়োজন হলঃ (১) সুশিক্ষিত ও দক্ষ মানব সম্পদ, (২) তথ্য প্রযুক্তি, (৩) বিরতিহীন বিদ্যুৎ সরবরাহ এবং (৪) রাজনৈতিক সদিচ্ছা ।
    বাংলাদেশ সেদিক দিয়ে অনেক খানি অগ্রসর হয়েছে । গ্রামে গঞ্জে বসেই এখন দেশবাসী প্রয়োজনীয় কার্যক্রম সম্পন্ন করতে পারছে । এখানে একটি উদাহরন দেয়া যেতে পারে ; আলফাডাঙ্গা উপজেলার টগরবন্দ ইউনিয়নের একটি ছোট গ্রাম ইকড়াইল । গ্রামটি এতই অবহেলিত যে টগরবন্দ ইউনিয়নের নতুন প্রজন্মের আশি ভাগ ছেলে মেয়েই জানেনা গ্রামটি কোথায় এবং একবার যদি কোন কারনে নব প্রজন্মের কেউ এখানে আসে, তখন সে বলে যায় দ্বিতীয়বার আর আসবেনা এবং তার প্রশ্ন হল এযুগে ও মানূষ কিভাবে এখানে বাস করে । বুঝতেই পারছেন এখানে আধুনিকতার কোন ছোয়া পড়ে নাই। তবে সুখের কথা হল এই প্রতিকুল অবস্থার মধ্যে ও মাননীয় প্রধান মন্ত্রী শেখ হাসিনার ডিজিটাল বাংলাদেশ গড়ার স্বপ্ন বাস্তবায়নের অংশ হিসেবে সৌর বিদ্যুৎসহ তথ্য আদান প্রদানের সকল সুবিধা সম্বলিত “শেখ রাসেল ডিজিটাল ল্যাব অর্থাৎ গবেষনাগার” প্রতিষ্ঠিত হয়েছে ইকড়াইল গ্রামের খায়রুন্নেসা টেকনিকাল ও বিএম কলেজে যেটি বাংলাদেশ কারিগরী শিক্ষা বোর্ডের অনুমোদন প্রাপ্ত। শেখ রাসেল ডিজিটাল ল্যাবটি সমগ্র বিশ্বকে ইকড়াইল গ্রমের সাথে সংযুক্ত করে দিয়েছে । গ্রামটি মধুমতি নদীর একটি ছোট দ্বীপ অর্থাৎ চরে অবস্থিত। সন্ধ্যার পর অন্ধকারে নিমজ্জিত দ্বীপটিতে যাতায়াতের কোন ব্যবস্থা না থাকলে ও, আমেরিকা এবং কানাডার বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক এবং গবেষকবৃন্দ তথ্যপ্রযুক্তির বদৌলতে দিনে রাতে যে কোন সময় দ্বীপের ছাত্র ছাত্রীদের সাথে তথ্য আদান প্রদান করতে পারে। এই কলেজের মেধাবী শিক্ষার্থীদের তাঁরা প্রতি বৎসর বৃত্তি প্রদান করে এবং তাদের উন্নত জীবন গড়ার জন্য সর্বতোভাবে দিক নির্দেশনা দিয়ে থাকে। বৃত্তি প্রদান কারীদের বেশীর ভাগই প্রবাসী বাংলাদেশী। তবে বেশ কিছু বিদেশী মহিলা গবেষক আছেন যারা এই ছোট দ্বীপের সামাজিক ব্যবস্থা উন্নয়নে পরামর্শ দিয়ে থাকেন তথ্য প্রযুক্তির মাধ্যমে। আমেরিকার ক্যালিফোর্নিয়া বিশ্ববিদ্যালয়ের একজন গবেষক দ্বীপটি ইতিমধ্যে সরজমিনে পরিদর্শন করেছেন এবং খায়রুন্নেছা স্কুল ও কলেজের ছাত্র-ছাত্রীদের সাথে দুটি দিন আনন্দে কাটিয়েছেন । তথ্য প্রযুক্তি এভাবেই সমগ্র বিশ্বকে একটি গ্রামে পরিনত করে দিয়েছে যার সুফল বিশ্বের যেকোন প্রান্ত থেকে ভোগ করা যায় । আর সেকারনেই জনগনের তথ্য প্রযুক্তিগত জ্ঞান অর্জন অতীব জরুরী হয়ে পড়েছে। অচিরেই এমন দিন আসতে পারে যখন তথ্য প্রযুক্তিগত জ্ঞানহীন মানুষ শিক্ষাবঞ্চিত জনগন হিসেবে বিবেচিত হবে। সমগ্র বিশ্ব আজ এমন এক যায়গায় গিয়ে পৌছেছে যে তথ্যপ্রযুক্তির অবর্তমানে গোটা বিশ্ব অচল হয়ে যেতে পারে। তথ্য প্রযুক্তির সঠিক প্রয়োগ যেমন মানব সমাজে মহা কল্যান সাধন করতে পারে, তেমনি এর অপপ্রয়োগ বা ভুল প্রয়োগ মানব সমাজে মহা বিপর্যয় সৃষ্টি করতে পারে।
    লেখক:ট্রেজারার, ষ্টামফোর্ড ইউনিভার্সিটি সাবেক উপাচার্য বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়

    Comments

    comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    হেডফোনে বিস্ফোরণ!

    ১৫ মার্চ ২০১৭

    সন্ত্রাসী শনাক্ত করবে ফেসবুক

    ২৭ ফেব্রুয়ারি ২০১৭