• শিরোনাম

    ঘরের ভেতর প্রকৃতির সান্নিধ্য পেতে দরকার শুধু ফুল

    অনলাইন ডেস্ক | শুক্রবার, ২৪ মার্চ ২০১৭

    ঘরের ভেতর প্রকৃতির সান্নিধ্য পেতে দরকার শুধু ফুল

    নিজের ঘর মানেই প্রশান্তির জায়গা, নিরাপদ আশ্রয় এবং সুশীতল স্পর্শ। আর সবাই চায় তার ঘরকে সুন্দর করে সাজিয়ে তুলতে। তবে যেভাবেই ঘর সাজানো হোক না কেন এর মধ্যে যেন আন্তরিকতার ছোঁয়া থাকে। এছাড়া, ঘরের অন্দরের সাজেই আপনার রুচির পরিচয় বহন করে।

    ঘর সাজাতে অনেক খরচ করতে হবে এমন কোনো নিয়ম নেই। শুধু দরকার বুদ্ধি আর ঘরের প্রতি ভালোবাসা এবং ঘরকে সুন্দর করে সাজিয়ে তোলার ইচ্ছা। আপনি চাইলে খুব সহজেই একটু বুদ্ধি খাটিয়ে গাছ, ফুল কিংবা আর্টিফিশিয়াল ফুল দিয়ে সাজিয়ে রাখতে পারেন আপনার প্রশান্তির জায়গাটিকে। আর ফুল দিয়ে কীভাবে ঘর সাজিয়ে অন্য সবার মন জয় করবেন এবিষয়ে পরামর্শ দিয়েছেন রেডিয়েন্ট ইন্সটিটিউট অব ডিজাইনের কর্ণধার গুলশান নাসরীন চৌধুরী।

    তিনি বলেন, ঘরের ভেতর বিভিন্ন ধরনের ইনডোর প্লান্ট, ফুল এবং আর্টিফিশিয়াল ফুল দিয়ে পাল্টে দিতে পারেন আপনার ঘরের শোভা ও সৌন্দর্য। তবে যে ঘরের যেমন জায়গা সে অনুযায়ী বাড়িঘর সাজানো উচিত। চার দেয়ালের মাঝে বসবাস করতে গিয়ে সবুজের সঙ্গে আমাদের যোগাযোগ অনেকাংশে কমে গেছে। অনেকে আবার শখ করে ছাদে বাগান করে থাকে। আবার বিভিন্ন কারণে হয়তো ছাদেও বাগান করা সম্ভব হয়ে ওঠে না। তাই ঘরের ভেতর যদি গাছ ও ফুল দিয়ে সাজানো যায় তবে একটি পরিবেশবান্ধব রূপ ফুটে উঠবে ঘরজুড়ে।

    মানুষ সুন্দরের পূজারী। কার না মন চায় তার প্রিয় ঘরটিকে সুন্দর করে সাজিয়ে-গুছিয়ে রাখতে। ঘরের ভেতর সবুজের কিংবা প্রকৃতির সান্নিধ্য পেতে চাইলে নানারকম ফুল, গাছ, পাতা দিয়ে সাজাতে পারেন। গাছ-ফুল-পাতা ছাড়া ঘরের সৌন্দর্য কোনোভাবেই ফুটে ওঠে না। যেমন ড্রইং রুমের কোনা বা টেবিল ইনডোর প্লান্ট দিয়ে নানা বৈচিত্র্যে ও স্টাইলে সাজানো যেতে পারে।

    ফুল পবিত্রতার প্রতীক। ছোট-বড় সব বয়সের মানুষ ফুল পছন্দ করে। আমাদের দেশে সারা বছরই বিভিন্ন ধরনের ফুলের চাষ হয়। আর এ ফুল সব জায়গাতে পাওয়া যায়। আর তাজা ফুলের যে সৌন্দর্য তার কোনো তুলনাই নেই। তাই ফুল দিয়েও ঘরের সৌন্দর্য বৃদ্ধি করা যায়। তাজা ফুলের সুবাসিত গন্ধে মনও উৎফুল্লে ভরে উঠবে। পবিত্রতার প্রতীক ফুল দিয়ে ঘর সাজালে শোভাবর্ধনের পাশাপাশি প্রশান্তিও এনে দেবে।

    আবার অনেক সময় চাইলেই যে তাজা ফুল দিয়ে সাজিয়ে রাখা যায় সেটাও ঠিক নয়। কারণ আমরা যারা ঘরে বাইরে কাজে ব্যস্ত থাকি তাদের ক্ষেত্রে তাজা ফুলের যত্ন নেয়া নিয়মিত হয়ে ওঠে না। বিভিন্ন ধরনের আর্টিফিশিয়াল ফুল দিয়েও ঘর সাজাতে পারি। এ ধরনের ফুলগুলো দেখতে একেবারেই ন্যাচারাল ফুলের মতো।

    এখন সব মার্কেটে বড় বড় শপিংমলে আর্টিফিশিয়াল ফুল পাওয়া যায়। কিন্তু মার্কেট থেকে কিনে আনলেই চলবে? এদের ডিফারেন্ট লুকে সাজাতে হবে। শুধু গাদাগাদি করে ফুলদানিতে রাখলেই হবে না। সাজাতে হবে ডিফারেন্ট লুক এবং বিভিন্ন স্টাইলে। যেমন ৫টা স্টিক এদের ছোট-বড় করে কেটে ফুলদানিতে রাখলে দেখতে ভালো লাগবে। বিভিন্ন স্টাইলে বিভিন্ন ফুলদানি যেমন রড আয়রনের র্যা ক বানিয়ে নিয়ে রাখতে পারেন আবার সিলেটের তৈরি বাঁশের ও শোপিস মার্কেটে পাওয়া যায়। এছাড়া ইচ্ছা করলে আপনি কাঠ দিয়েও বানিয়ে নিতে পারেন ফুলদানি।

    Comments

    comments

    এ বিভাগের সর্বাধিক পঠিত

    অণ্ডকোষে ব্যথা

    ২৩ মার্চ ২০১৭